কুরআন-হাদীসের আলোকে আমরা দেখি যে, আল্লাহর যিকর বা মহান রাব্বুল আ’লামীনের স্মরণই মূলত ইসলাম। মুমিনের সকল কর্মই তো তার প্রতিপালক রাব্বুল আ’লামীনকে কেন্দ্র করে ও তাঁকেই স্মরণ করে। কাজেই, তার সকল কর্মই যিকর। কুরআন ও হাদীসে এভাবে আমরা যিক্রকে ব্যাপক অর্থে ব্যবহৃত দেখতে পাই। ঈমান, কুরআন, সালাত, সিয়াম, হজ্ব ইত্যাদি সকল প্রকার ইবাদতকেই যিক্র বলা হয়েছে। আবার এগুলোর অতিরিক্ত তাকবীর, তাহলীল, তাসবীহ, দু’আ ইত্যাদিকেও যিক্ নামে অভিহিত করা হয়েছে।কুরআন ও হাদীসের এ সকল ব্যবহারের আলোকে আমরা যিক্রকে মূলত দুই ভাগে ভাগ করতে পারি:
১. ইসলামে যে সকল ফরয বা নফল ইবাদতের অন্য ব্যবহারিক নাম রয়েছে, তবে যেহেতু সকল ইবাদতের মূলই আল্লাহর স্মরণ, এজন্য সেগুলোকেও যিকর নামে অভিহিত করা হয়েছে।
২. যে সকল ফরয বা নফল ইবাদত শুধুমাত্র যিক্র নামেই অভিহিত এবং অন্যান্য সকল ইবাদতের অতিরিক্ত শুধুমাত্র আল্লাহর স্মরণের জন্য পালন করা হয়।
সূত্র: রাহে বেলায়াত
লেখক : আবদুল্লাহ জাহাঙ্গীর
Binance
December 6, 2024Your point of view caught my eye and was very interesting. Thanks. I have a question for you.